Basar Sajja Bengali Romantic Novel by Bimal Mitra ebook pdf - Get all Bengali ebooks in PDF

August 24, 2020

Basar Sajja Bengali Romantic Novel by Bimal Mitra ebook pdf

Basar Sajja Novel was written by Bimal Mitra.


বাসর সজ্জা উপন্যাসটি লিখেছেন বিমল মিত্র।


বাসরসজ্জা উপন্যাসটির মূল চরিত্র একটি বিখ্যাত দেবদাসী মহিলা বালামণি কে কেন্দ্র করে। অপরূপ রূপবতী যৌবনার নাম ছিল বালামণি। এই বালামণির কথা বিখ্যাত বিদেশি এক লেখক 'পিয়ের লোটি' লিখেছিলেন।
যে মোহিনী শক্তির প্রভাবে খ্যাতনামা এই পাশ্চাত্য লেখকটি মুগ্ধ হয়ে তার সাহিত্যের মধ্যে বালামনির কথা লিখেছেন, বালামনির কথা কিন্তু উত্তর ভারতের লোকেরা বিশেষ জানেন না. এখানে এই গ্রন্থটিতে বালামনির জীবন কথা সংক্ষেপে তুলে ধরা হয়েছে।
দক্ষিণ ভারতে জন্ম রূপবতী যৌবনা বালামনির। মাদুরা, কুম্ভকোণাম, তাঞ্জোর, ত্রিচিনাপল্লি, মাদ্রাজ প্রভৃতি দক্ষিণ ভারতের প্রসিদ্ধ স্থান ব্যাপী ছিল বালামনির কর্মক্ষেত্র। সঙ্গীত ও নৃত্যকলা রসিক সমাজের অনেকেই তাঁর কথা এখনও প্রীতি ও শ্রদ্ধাপূর্ণ হৃদয়ে আলোচনা করেন তাঁর প্রতি একটি আকর্ষণ দক্ষিণ ভারতের অনেক স্থানেই এখনো বর্তমান। দেবদাসী শ্রেণীতেই তার জন্ম। যৌবনশ্রী আগমনের সঙ্গে সঙ্গেই বালামনির নিত্য কণ্ঠসঙ্গীতের সৌরভ চারিদিকে ছড়িয়ে পড়ে। দেবদাসী বালামনি ছিলেন গৌরবর্ণা, তবে চমৎকার দেহশ্রী এবং সুগঠিত অঙ্গ প্রতঙ্গের সৌন্দর্যে ছিলেন অতুলনীয়া।
তিনি দেখতে ছিলেন কাল কিন্তু এই কালো রুপে যে কি অসাধারণ মাধুরী কি আকর্ষণ ছিল, যা তাকে না দেখলে বোঝা যাবে না, যারা দেখেছেন তারাই শুধু জানে। বালামনি প্রশিদ্ধ কলাবতী তো ছিলেনই আবার বিদ্যাপতি বলিয়া তাহার খ্যাতি ছিল। অতি অল্প বয়সেই তিনি রামায়ণ, মহাভারত, পুরান প্রভৃতি ধর্মগ্রন্থ এবং ভারতীয় সংস্কৃতির মূল ভাবটি সে ভালোমতোই রপ্ত করেছিলেন। কিন্নরকণ্ঠে যখন সে দক্ষিণের ভক্ত কবিগণের ভজন গান করিতেন, তখন তাকে কেউ মানবী ভাবিতে পারিত না।   বালামনিকে যাহারা নাটক অভিনয় একবার দেখেছেন, জীবনে তাকে আর ভুলিতে পারেন নাই।



বাসর সজ্জা উপন্যাসটি লিখেছেন বিমল মিত্র

Read and Download

Basar Sajja Novel written by Bimal Mitra as pdf.

Share:

0 comments:

Post a Comment