Banglay Biplab Procheshta by Hemchandra Kanungo - Get all Bengali ebooks in PDF

August 18, 2020

Banglay Biplab Procheshta by Hemchandra Kanungo

Banglay Biplab Procheshta by Hemchandra Kanungo ebook pdf


বাংলায় বিপ্লব প্রচেষ্টা উপন্যাসটি লিখেছেন হেমচন্দ্র কানুনগো।

বাংলা 1329 সালের আশ্বিন মাস হতে 1334 সালের মাঘ মাস পর্যন্ত বাংলায় বিপ্লব প্রচেষ্টা গ্রন্থটি প্রথমে তিনি বাংলায় মাসিক বসুমতী পত্রিকায় বিভিন্ন সংখ্যায় "বাংলার বিপ্লব কাহিনী" নামে প্রকাশিত হয়। তারপরে তিনি বাংলায় বিপ্লব প্রচেষ্টা নাম দিয়ে পুস্তক আকারে প্রকাশিত করলেন।
লেখক হেমচন্দ্র কানুনগো প্রথমে এর নামকরণ বাংলার বিপ্লব কাহিনী দিয়েছিলেন কিন্তু এটি তার কাছে অসঙ্গত মনে হয়েছিল কারণ বিপ্লব বলতে যা বোঝায় বাংলাদেশ তা যখন সংঘটিত হয়নি তখন তার কাহিনী হবে কেমন করে।
তারপর যাদের কীর্তিতে বাঙালি জাতি এত গৌরবান্বিত তাদের লোকচক্ষুতে হীন প্রতিপন্ন করবার চেষ্টা করছি বলে অথবা ওরকম লেখা আমার পক্ষে অনুদরিতা বলেও কেউ কেউ মত প্রকাশ করেছেন। আবার ওরকম লেখার জন্য যে একটা আবশ্যকতা আছে, তা বলেও অনেকে আমায় উৎসাহিত করেছেন। যাইহোক এই সমন্ধে আমার এখানে কিছু বলা প্রয়োজন।
লেখক হেমচন্দ্র কানুনগো এই বাংলায় বিপ্লব প্রচেষ্টা পুস্তকে কয়েকজন মাত্র নেতা বা কর্মবীর এর কার্য সমন্ধে সমালোচনা করতে বাধ্য হয়েছি। অর্থাৎ জনকয়েক বিশিষ্ট নেতা ও কর্মীকে উপলক্ষ মাত্র ধরে নিয়ে, জাতীয় চরিত্রের যে সকল দোষ থাকতে প্রকৃত জাতীয় উন্নতি কখনোও সম্ভব হতে পারে না, সেই সকল দোষেরই সমালোচনা করেছেন।

বাংলায় বিপ্লব প্রচেষ্টা লিখেছেন হেমচন্দ্র কানুনগো
Banglay Biplab Procheshta by Hemchandra Kanungo pdf
Others Download


বাংলায় বিপ্লব প্রচেষ্টা লিখেছেন হেমচন্দ্র কানুনগো।
Share:

0 comments:

Post a Comment